Thursday, January 16, 2014

অ্যাপ রিভিউ- Wolfram Alpha

Wolfram এর সাথে আমার প্রথম পরিচয় ঘটে ২০০৮ সালে যখন আমি পত্রিকায় একটা খবর পড়ি, যে তারা সম্পূর্ণ নতুন ধরনের একটা সার্চ ইঞ্জিন তৈরী করছে যেটা কিনা গুগল আর উইকিপিডিয়ার  বারোটা বাজিয়ে দিবে।
এরপর ঢাকা বিশ্ববিদ্যালয়ে গণিত বিভাগে পড়ার সুবাদে Mathematica নামের গাণিতিক হিসাব আর বৈজ্ঞানিক বিশ্লেষণ করার একটা অসাধারণ, অত্যন্ত শক্তিশালী এপ্লিকেশনের সাথে আমার সখ্য গড়ে উঠে। Mathematica হচ্ছে  Wolfram এর ২০ বছরের গবেষনার ফসল। কম্পিউটার এ  Mathematica'র কার্যক্ষমতা দেখে আমি মোবাইলের জন্য এরকম একটা এপ্লিকেশন খুঁজতে শুরু করি আর পেয়ে যাই Wolfram এরই বানানো Wolfram Alpha (WA) নামের একটি অ্যাপ। এই অ্যাপ সম্পর্কে কিছু বলার আগে দেখা যাক Wolfram Alpha নিজের সম্পর্কে কি বলেছে তাদের নিজস্ব ওয়েবসাইট এ --
Wolfram|Alpha's long-term goal is to make all systematic knowledge immediately computable and accessible to everyone. We aim to collect and curate all objective data; implement every known model, method, and algorithm; and make it possible to compute whatever can be computed about anything. Our goal is to build on the achievements of science and other systematizations of knowledge to provide a single source that can be relied on by everyone for definitive answers to factual queries. As of now, Wolfram|Alpha contains 10+ trillion pieces of data, 50,000+ types of algorithms and models, and linguistic capabilities for 1000+ domains. Built with Mathematica—which is itself the result of more than 20 years of development at Wolfram Research Wolfram|Alpha's core code base now exceeds 5 million lines of symbolic Mathematica code.

এবার অ্যাপটি সম্পর্কে কিছু বলা যাক। খুবই সাধারণ ইন্টারফেস, উপরে একটি সার্চবার আর তার নিচে স্ক্রীনের ৬ ভাগের প্রায় ৫ ভাগ অংশ জুড়ে রয়েছে অ্যাপটির নিজস্ব একটি বিশাল কীবোর্ড। অ্যাপটি কি কাজ করে? এই প্রশ্ন না করে আসলে করা উচিত এটা  কি করতে পারে না।  অ্যাপটি এক মাস যাবত ব্যবহার করার পর আমার মনে হচ্ছে এটা আসলে সবকিছুই করতে পারে। এটা একটা ক্যালকুলেটর, মিউজিক ডাটাবেস, এনসাইক্লোপিডিয়া, স্টক ট্র্যাকার, অভিধান, কারেন্সি কনভার্টার............. যেটাই জানতে ইচ্ছে করবে এখানে লিখলে সেটারই উত্তর পাওয়া যাবে। তবে প্রচলিত গুগল কিংবা  উইকিপেডিয়ার সাথে এর কিছুটা পার্থক্য রয়েছে। যেমন গুগলে কেউ 'বাংলাদেশ' লিখে সার্চ করলে  বাংলাদেশ সম্পর্কিত ছবি, খাদ্য, আবহাওয়া ইত্যাদি অনেক প্রয়োজনীয়-অপ্রয়োজনীয় তথ্য সামনে আসবে। কিন্তু WA তে বাংলাদেশ লিখে সার্চ করলে আসবে বিভিন্ন সলিড ফাক্টস যেমন দেশের জনসংখ্যা, আয়তন, জিডিপি ইত্যাদি। আবার উইকিপেডিয়াতে 'Apple' লিখে সার্চ করলে আসবে কোম্পানিটির ইতিহাস কিন্তু WA তে আসবে কোম্পানিটির স্টক মার্কেটের অবস্থা, প্রাইস  হিস্ট্রি, পারফরমেন্স এর তুলনা ইত্যাদি। এটার Examples ট্যাব এ রয়েছে বিভিন্ন বিষয়ের উপর অসংখ্য ডেমো যা দেখে খুব সহজেই অ্যাপটির প্রকৃত ক্ষমতা অনুধাবন করা যাবে





এবার কিছু উদাহরণ দেখা যাক। আমি WA এর কার্যক্ষমতা পরীক্ষা করার জন্য  বিভিন্ন ভাবে সার্চ করেছি এবং প্রতিবারই একেবারে সঠিক ফলাফল পেয়েছি।  যেমন- Fermat’s Last Theorem, how much money did Avatar make, how old was Steve Jobs  in 2005, Caffeine, 007 like curve ইত্যাদি।  এমন কি আমি যখন সার্চ করলাম - 'are we alone?', তখনও WA দ্রেকের (Drake's equation) সমীকরণ এর সাহায্যে মহাবিশ্বে আরও প্রাণের উপস্থিতির সম্ভাব্যতা হিসাব করে দেখালো। Mathematica তে যেখানে কমান্ড লিখে সব কাজ করতে হয় সেখানে WA তে  কোনো ধরনের কমান্ড লেখা ছাড়াই প্রায় সব ধরনের গাণিতিক হিসাব নিকাশ, বৈজ্ঞানিক বিশ্লেষণ কিংবা তথ্য অনুসন্ধান করা যায়। একেবারে সহজবোধ্য ইন্টারফেস হওয়ার কারণে এটা ব্যবহারে বিন্দু মাত্র জটিলতা নেই। আর iOS ব্যবহারকারীরা Siri'র মাধ্যমে সরাসরি ভয়েস কমান্ড দিয়েই এটা  ব্যবহার করতে পারবে।  এখানে ছবির সাহায্যে আরো কিছু উদাহরণ দেখানো হল।





Wolfram Alpha আমার মোবাইলকে একটা সুপার কম্পিউটার এ পরিনত করেছে।  এই অ্যাপ যেকোনো মানুষেরই  কাজে লাগবে। এটা হতে পারে কোনো গণিতবিদের গ্রাফিং ক্যালকুলেটর কিংবা  কোনো রসায়নবিদের রাসায়নিক ফর্মুলার আধার অথবা কোনো ওয়েব ডেভেলপার এর কালার কোড বের করার যন্ত্র। একেবারে শুরুতে যেটা বলেছিলাম যে Wolfram দাবি করছে যে একদিন তারা গুগল অথবা উইকিপেডিয়াকে ছাড়িয়ে যাবে, এখন মনে হচ্ছে সেটা হয়তো অসম্ভব কিছু নয়। Wolfram Alpha'র জন্য থাকলো অনেক শুভকামনা।

অ্যাপটি ডাউনলোড করার জন্য
iOS ব্যবহারকারীরা ভিজিট করুন -  App Store
Android ব্যবহারকারীরা ভিজিট করুন -  Play Store




2 comments: